SPIDER FLOWER: ক্লিওম স্পিনোসা ফুল গাছের যত্ন

Last updated on October 14th, 2023 at 02:07 pm

শীত এবং বসন্তের মরসুমে জনপ্রিয় এবং শোভাময় ফুলের মধ্য ক্লিওম স্পিনোসা ফুল অন্যতম। গাছটি একবার্ষিক বা দ্বিবার্ষিক হতে পারে এবং রেসমের ন্যায় দীর্ঘ কাণ্ড হয়, গাছটি উচ্চতায় প্রায় ১.৫ থেকে ২ মিটার (৫- ৫.৫ ফুঁট) পর্যন্ত হতে পারে। চারটি পাপড়ির সমন্বিত ফুলগুলি একক স্তরে সাজানো থাকে। ফুলগুলি সাদা, গোলাপী, লাল, বেগুনি, লিলাক প্রভৃতি রঙের হয়, গাছগুলিকে মাটিতে প্রতিস্থাপন করলে বিশেষ রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। অল্প স্থান এবং অল্প পরিচর্যাতে বাগানে সুন্দর ভাবে বেড়ে উঠতে এবং কুল দিতে সক্ষম ক্লিওম স্পিনোসা।

ক্লিওম স্পিনোসাগাছের বৈজ্ঞানিক নাম Cleome spinosa , এটি ক্লিওমাসি পরিবারের অন্তর্গত। এই গাছের ১০০টির বেশি প্রজাতি রয়েছে , গাছটি লোমযুক্ত কান্ড সহ একটি একবর্ষ অথবা দ্বিবর্ষী উদ্ভিদ। ইংরেজি নাম -racemose, Cleomes, spider flower, Rocky Mountain bee plant, stinking clover।

ক্লিওম স্পিনোসা ফুল গাছের যত্ন

ক্লিওম স্পিনোসা ফুল গাছ নতুন বাগান সাজাতে এবং পার্কগুলিকে নতুন রূপে সাজানোর জন্য আদর্শ। উষ্ণজলবায়ু অঞ্চলে প্রায় সর্বত্রই দেখতে পাওয়া যায়। ক্লিওমাসি পরিবারের অন্তর্গত এই ফুলের ১০০টি প্রজাতি রয়েছে। স্বাভাবিক ভাবে রঙ বে-রঙের স্পাইডার ফুল উদ্যানগুলিকে আলোকিত করে তোলে। প্রচন্ড শীত বাদে গ্রীষ্মের শুরু থেকে ফুলগুলি প্রস্ফুটিত হয় এবং ফুলগুলিতে হালকা গন্ধ থাকে। ক্লিওমা ফুলের অদ্ভুত আকৃতির জন্য জার্মানরা এটিকে “স্পিনেনপফ্লাঞ্জ” বলে থাকে, যা “মাকড়সার উদ্ভিদ” হিসাবে অনুবাদ করে। ক্লিওম স্পিনোসা বিদেশী ফুল হওয়া সত্বেও এই ফুলের সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবেই। এই ফুলের পাঁপড়ি এবং কেন্দ্র বিভিন্ন রঙের হতে পারে।

ক্লিওম স্পিনোসা (Spiny spiderflower) দক্ষিণ আমেরিক স্থানীয় ফুল। এটি শুধু সুন্দরই নয়, মৌমাছি ও অন্যান্য পতঙ্গ এই ফুল থেকে মধু সংগ্রহ করে। এই বিস্তৃত নির্দেশিকা আপনাকে আপনার ক্লিওম স্পিনোসা (Spider) গাছের যত্ন নিতে এবং তাদের উন্নতি করতে সাহায্য করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য সরবরাহ করবে। মাকড়সার ফুলগুলি প্রতিষ্ঠিত হওয়ার সাথে সাথেই প্রস্ফুটিত হয় (বীজের অঙ্কুরোদগমের প্রায় 10 সপ্তাহ পরে) এবং প্রথম তুষারপাত দ্বারা ছিটকে না যাওয়া পর্যন্ত থামবে না।

ক্লিওম স্পিনোসা ফুল গাছের যত্ন

স্থান নির্বাচন:

ক্লিওম চারা গাছ প্রতিস্থাপনের পূর্বে স্থান নির্বাচন গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যে স্থানে চারা প্রতিস্থাপন করবেন সেখানে অর্ধ আলো সহ দুপুরের সময় সরাসরি সূর্যের আলো থেকে রক্ষা করা ভাল। হালকা আদ্রতা যুক্ত ভেঁজা মাটি “শ্যাম্পেন স্প্ল্যাশ” বা “মাকড়সা ফুল” গাছের জন্য আদর্শ।

আলো:

ক্লিওম ফুল গাছ ছায়াময় অবস্থা ভালো জন্মায় কিন্তু ফুলের বৃদ্ধির জন্য পূর্ণ আলোতে গাছগুলিকে প্রতিস্থাপন করতে হবে। বসন্তের শুরু থেকে গাছে ফুলের উপস্থিত লক্ষ করা যায়। যেসব উদ্যানপালক বীজ থেকে ক্লোম জন্মায় তারা সাধারণত জলবায়ুর উপর নির্ভর করে মধ্য নভেম্বর এর মধ্য বীজ বপন করতে হবে।

মাটি প্রস্তুত:

মাকড়সা ফুল হালকা দোঁয়াশ মাটি পছন্দ করে, তাই এর জন‍্য দরকার একভাগ গার্ডেন সয়েল(দোঁয়াশ মাটি), একভাগ ভার্মিকম্পোস্ট বা এক বছরের পুরোনো পাতা পচা সার বা পচানো গোবর সার । এর সাথে আট ইঞ্চি টবের জন‍্য হাঁফমুঠো হাঁড়গুড়ো, হাঁফমুঠো শিংকুঁচি, হাফমুঠো নিমখোল মিশিয়ে নিতে হবে। এই ভাবে হালকা উন্ন্যত মানের উর্বর মাটি প্রস্তুত করে নিতে হবে।

তাপমাত্রা এবং আর্দ্রতা

সফল অঙ্কুরোদগমের জন্য, ক্লিওম বীজের স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা প্রয়োজন। সর্বোত্তম অঙ্কুরোদগমের জন্য দিন/রাতের তাপমাত্রার ওঠানামা অপরিহার্য। দিনের বেলা তাপমাত্রা ২৬ থেকে ৩২ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত হওয়া উচিত; রাতের তাপমাত্রা ১৯ এবং ২৩ ডিগ্রী সেন্টিগ্রেডের মধ্যে থাকা উচিত। আর্দ্রতা ৯০ থেকে ১০০ শতাংশ হওয়া উচিত।

সার প্রয়োগ:

উর্বর, সুনিষ্কাশিত মাটির সাথে জৈব সার ব্যবহার করলে কোন অতিরিক্ত সারের প্রয়োজন হয় না।

রোগ এবং কীটপতঙ্গ:

উদ্ভিদ একটি নির্দিষ্ট সুবাস নির্গত করার কারণে, এটি কার্যত পরজীবী এবং ছত্রাকজনিত রোগ দ্বারা প্রভাবিত হয় না। শুধুমাত্র দুর্বল ফুলই পোকামাকড়ের আক্রমণের বস্তু হয়ে উঠতে পারে। যত্নের নিয়ম মেনে না চলা, জলাভূমিতে ফুলের বিছানা স্থাপন, খনিজ সারের অনিয়মিত প্রয়োগ, সেইসাথে অন্যান্য নেতিবাচক কারণগুলি গাছের অনাক্রম্যতা হ্রাস করতে পারে।

ক্লিওমার জন্য সবচেয়ে বিপজ্জনক পোকামাকড় হ’ল এফিড, যার উপনিবেশগুলি কেবল উদ্ভিদের চেহারা নষ্ট করতে পারে না, তবে এর মৃত্যুর দিকেও পরিচালিত করে।

স্পাইডার ফুল ফোঁটার সময়:

বসন্তের শুরু থেকে বর্ষা-শরৎ পর্যন্ত গাছে ফুলের উপস্থিত লক্ষ করা যায়।

বংশবিস্তার:

এই গাছের বংশবিস্তার বীজ থেকে করা হয়।

প্রজাতি এবং জাত

প্রাকৃতিক আবাসস্থলে, আপনি ১০০ টিরও বেশি প্রজাতির ক্লিওমা খুঁজে পেতে পারেন, তবে শুধুমাত্র বার্ষিক এবং বহুবর্ষজীবীর কিছু বৈচিত্র্য যা ল্যান্ডস্কেপ ডিজাইনে ব্যাপকভাবে ব্যবহৃত হয় কৃত্রিম পরিস্থিতিতে বৃদ্ধি পায়।

কাঁটাযুক্ত (স্পিনোসা):-

  • “চেরি কুইন” – বেগুনি, লিলাক;
  • “হেলেন ক্যাম্পবেল” – তুষারশুভ্র;
  • “রোজেনকোনিগিন” – পীচ;
  • “গোলাপী রানী” – গোলাপী;
  • “গোলাপ রানী” – হালকা গোলাপি;
  • “ভায়োলেট কুইন” – লিলাক, গাঢ় নীল;
  • “মাটিল্ডা” – বহু রঙের;
  • “গোল্ডেন স্পার্কলার” – লেবু, সোনা;
  • “দৈত্য গোলাপী কিউসেন” – গাঢ় গোলাপী;
  • “রঙের ফোয়ারা” – বহু রঙের;
  • “স্পার্কলার ল্যাভেন্ডার” – নরম বেগুনি।

হাসলার (হাসলেরিয়ানা):-

  • “শ্যাম্পেনের স্প্ল্যাশ” – মুক্তা, ফ্যাকাশে লিলাক;
  • “কেলি রোজ” – গোলাপী, লিলাক।
আপনার মূল্যবান রেটিং দিয়ে উৎসাহিত করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *