Neem Cake: গাছে নিম খোলের উপকারিতা এবং ব্যাবহার

নিম খোলের উপকারিতা: ছাদ বাগান থেকে শুরু করে কৃষিক্ষেত্র সর্বত্র গাছের ক্ষতিকর পোকা দমন, মাটির জল ধারণ ক্ষমতা বৃদ্ধি , মাটির বায়ু চলাচল উন্নত ও ছত্রাকনাশক হিসাবে এক যুগান্তকারী ভূমিকা পালন করে নিম খোল। রাসায়নিক পদ্ধতির মাধ্যমে কীটনাশক ব্যাবহার করা গেলেও সেটি পরিবেশকে ক্ষতিগ্রস্থ করে এবং ফসলের গুণমান নষ্ট করে।

আজকের প্রতিবেদন থেকে আপনি নিম খোলের উপকারিতা এবং ব্যাবহার সম্পর্কে জানতে পারবেন। নিম খোল একটি প্রাকৃতিক জৈব সার এবং কীটনাশক,২ গুন এর সমন্বয়ে গঠিত। যা মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি করে এবং মাটির বায়ু চলাচল উন্নত করে। গাছের গোড়ার/শেকড়ের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ক্ষতিকর পিপড়ে,পোকা দমন ও ছত্রাক নাশক হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

Neem Cake: গাছে নিম খোলের উপকারিতা এবং ব্যাবহার

নিম গাছের বৈজ্ঞানিক নাম অ্যাজাডিরাকটা ইন্ডিকা, এটি মেলিয়েসিই পরিবারের অন্তর্গত বৃক্ষজাতীয়, বহুবর্ষজীবি উদ্ভিদ। নিম হচ্ছে একটি ভেষজ বৃক্ষ যার পাতা, বাকল, ফুল এবং ফল সমস্ত অংশ ব্যাবহৃত হয়। বছরের বেশি ধরে ভারতে ব্যবহার হয়ে এসেছে। নিমের সমস্ত অংশ বিভিন্নভাবে উপকার করে। নিম গাছ ভারতবর্ষ এবং বাংলাদেশে রাস্তার পাশে খাড়া দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

নিম খোলের উপকারিতা

নিম খৈলর উপাদান: নিম খৈল সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান থেকে তৈরি করা হয়। নীমের খৈলের মধ্য যে সকল খাদ্য উপাদান বিদ্যমান আছে তা হোল ফসফরাস -১% থেকে ৩%, নাইট্রোজেন- ২% থেকে ৪.০%, পটাশিয়াম- ১% থেকে ১.৬৭%, কার্বন- ১.২%, সালফার- ১.২%, ক্যালসিয়াম- ০.৭৭% এবং ম্যগনেশিয়াম- ০.৭৫%, জিংক ১৫ পিপিএম থেকে ৬০ পিপিএম, কপার ৪ পিপিএম থেকে ২০ পিপিএম, আয়রন ৫০০ পিপিএম থেকে ১২০০ পিপিএম, ম্যাঙ্গানিজ ২০ পিপিএম থেকে ৫০ পিপিএম।

1.নিম খৈল মাটির জৈব পদার্থের সামগ্রীক বিকাশ ঘটাই।

2.মাটির জল ধারণ ক্ষমতা বৃদ্ধি, মাটির বায়ু চলাচল উন্নত করতে এবং ভাল শিকড় বিকাশের জন্য নিম খৈল কার্যকারী ভূমিকা পালন করে ।

3.নিম খৈলর মধ্য বিভিন্ন কীটনাশক ও ঔষধি গুণ বর্তমান। এটি বিভিন্ন ধরনের ক্ষতিকর পিপড়ে,পোকা দমন এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়।

4.মাটি সংশোধন হিসেবে বাবহৃত হয় নিম খৈল যা মাটি সমৃদ্ধ করে এবং নাইট্রোজ যৌগগুলিকে নাইট্রেোজেন গ্যাসে রূপান্তর করতে বাধা দেয়, ফলে মাটির উর্বরতা বৃদ্ধি পায়।

5.নিম খৈল মাঠের ফসল বা বাগানের ফুল ও ফল গাছের রুটনট নিমাটোডা দমনে কার্যকরী ভূমিকা পালন করে ।

6.নিম খৈল গাছের শিকড় বৃদ্ধি করতে সহায়তা করে।

7.উপকারী বিভিন্ন পরাগবাহী, মৌমাছি, পাখি, গবাদি পশু এবং মানুষের জন্য নিরাপদ।

নিম খোল কোথায় পাওয়া যায়:

নিম খৈল আপনারা নিকটবর্তী যে কোন নার্সারি অথবা ফার্টিলাইজার এর দোকানে পেয়ে যাবেন অথবা Online থেকে অর্ডার করতে পারেন।

[আরও পড়ুন: জৈব সারের ব্যাবহার এর প্রকারভেদ এবং জৈব সারের উপকারিতা]

আগাছা দমনে নিম খৈল:

ভারতবর্ষ, বাংলাদেশ এবং প্রতিবেশ দেশগুলিতে ভাদাইল হল একটি মারাত্মক সমস্যা। নিয়মিত নিম খৈল প্রয়োগের ফলে মাটিতে থাকা এই আগাছার বীজ মাটিতে পড়লেও তার অঙ্কুরোদগম ক্ষমতা হারিয়ে ফেলে, ফলে ভাদাইল এর উপদ্রব কিছুটা কমে যায়।

2/5 - (1 vote)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *