বিদেশী এলিগেন্ট ক্লারকিয়া গাছের সম্পূর্ণ পরিচর্যা

এলিগেন্ট ক্লারকিয়া এক ধরনের বন্য ফুল গাছ, যা শীতের মরসুম থেকে গ্রীষ্মের মরসুম প্রযন্ত গাছে সাদা, গোলাপী, বেগুনি প্রভৃতি রঙের ফুল ফোটে। ফুলগুলি সিঙ্গেল ছাড়াও ডবল পেলালের হয় এবং ফুলগুলি দীর্ঘস্থায়ী হয়। মরসুমে রঙবে রঙের বাগান সাজাতে এটি চমৎকার গাছ।

এলিগেন্ট ক্লারকিয়া ক্যালিফোর্নিয়ায় স্থানীয় উদ্ভিদ, যা শীতের মাঝামাঝি থেকে গ্রীষ্মের শুরু প্রযন্ত প্রচুর ফুল ফোটে। এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম Clarkia unguiculata Lindl. এটি Onagraceae পরিবারের অন্তর্গত। ১-২ ফুট উচ্চতা বিশিষ্ট এই গাছটির আদিনিবাস উত্তর আমেরিকার ক্যালিফোর্নিয়া ধরা হয়, যা অনেক বন্য প্রজাতির সাথে পাওয়া যায়। বিশেষ করে, অনেক ওক গাছের সাথে বনে পাওয়া যায়।

বিদেশী এলিগেন্ট ক্লারকিয়া গাছের সম্পূর্ণ পরিচর্যা

মরসুমে 4-পাপড়িযুক্ত ফুলের একটি লম্বা, খাড়া দন্ড তৈরী হয়। মৌমাছি, প্রজাপতি এবং হামিংবার্ডের জন্য আকর্ষণীয় এই গাছগুলি, শোভাময় ফুলগুলি খাড়া, কাঁটাযুক্ত, মাঝে মাঝে ল্যান্সোলেট পাতার সাথে রেখাযুক্ত লাল কান্ডে জন্মায়। ফুল শেষ হয়ে যাওয়ার পরে দীর্ঘায়িত বীজ ক্যাপসুলগুলিকে পথ দেয়, যা পরিপক্ক হলে তাদের অসংখ্য বীজ তৈরী করে। এলিগেন্ট ক্লারকিয়া গাছ কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।

স্থান নির্বাচন ও উপযুক্ত পরিবেশ:

এলিগেন্ট ক্লারকিয়া নির্দিষ্ট পরিবেশগত পরিস্থিতিতে উন্নতি লাভ করে। সঠিক বৃদ্ধি এবং প্রচুর ফুল পেতে আপনাকে একটি আদর্শ স্থান নির্বাচন করতে হবে যাতে গোড়ায় জল না জমতে পারে। এই গাছপালা নিরপেক্ষ pH থেকে সামান্য অম্লযুক্ত ভাল-নিকাশী মাটি পছন্দ করে। সর্বোত্তম বৃদ্ধির জন্য রোপণ এলাকাটি সরাসরি সূর্যালোক সহ আংশিক ছায়া পায় তা নিশ্চিত করতে হবে। গাছপালাগুলির মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকা ভাল, তাতে বায়ু সঞ্চালনকে উৎসাহিত করে, মৃদু রোগ প্রতিরোধ করে।

জল প্রয়োগ:

এলিগেন্ট ক্লারকিয়া গাছে সঠিক পরিমানে জল দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গাছগুলি ক্রমাগত আর্দ্র মাটি পছন্দ করে তবে অতিরিক্ত জল দিলে শিকড় পচে যাওয়ার সম্ভবনা থাকে। আবহাওয়ার অবস্থার উপর ভিত্তি করে ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করে মাটির উপরের ১ থেকে ২ ইঞ্চি শুকিয়ে গেলে তবেই গভীরভাবে জল দিন। গ্রীষ্মের মরসুমে গোড়ার চারপাশে মালচিং এর ব্যাবস্থা করতে হবে যাতে মাটির আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

সার প্রয়োগ:

চারাগাছ গুলি বড় হয়ে উঠলে মরসুমে সুষম সার প্রয়োগ করতে হবে। উদ্ভিদের বৃদ্ধি অর্থাৎ সামগ্রিক উন্ন্যত করার জন্য সমান অংশ নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম সহ সার মাসে দুবার প্রয়োগ করতে হবে। চেষ্টা করবেন জৈবসার ব্যাবহার করবার, অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহার এড়িয়ে চলুন যা সূক্ষ্ম শিকড়ের ক্ষতি করতে পারে।

ছাঁটাই:

এলিগেন্ট ক্লারকিয়া গাছের সুন্দর্য বজায় রাখতে এবং অধিক ফুল পেতে ছাঁটাই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্রমাগত প্রস্ফুটিত উত্সাহিত করার জন্য নিয়মিতভাবে ফুলগুলি শুকিয়ে যাবার পারে তা কেটে ফেলতে হবে।

[আরও পড়ুন: শীতকালীন ফুলের নাম ও ছবি ২১টি বিদেশী ফুল]

কীটপতঙ্গ এবং রোগের প্রতিকার:

যদিও এলিগেন্ট ক্লারকিয়া তুলনামূলক ভাবে কীটপতঙ্গ এবং রোগের দ্বারা আক্রান্ত কম হয়, তথাপি এফিডের মতো কীটপতঙ্গ এবং পাউডারি মিলডিউর, পচনের মতো রোগের জন্য সংবেদনশীল হতে পারে। সংক্রমণের লক্ষণগুলির জন্য নিয়মিতভাবে গাছগুলি পর্যবেক্ষণ করতে হবে এবং প্রতি ১০ থেকে ১২ দিন অন্তর নিম তেল বা কীটনাশক সাবানের মতো জৈব সমাধান দিয়ে অবিলম্বে চিকিত্সা করতে হবে।

পরিচর্যা :

চরম তাপমাত্রা থেকে গাছকে রক্ষা করতে গাছের গোড়ার চারপাশে মালচের একটি স্তর প্রয়োগ করতে হবে। প্রয়োজনে টবের গাছগুলিকে সেডের নীচে রাখবার ব্যাবস্থা করতে হবে।

বসন্তের মরসুমে গাছে পুঙ্খানুপুঙ্খভাবে জল দিন যাতে গাছটিকে তার নতুন জায়গায় নিজেকে প্রতিষ্ঠিত করতে সহায়তা করে।

ফুল বিবর্ণ হওয়ার পর বীজ সংগ্রহ করুন এবং পছন্দসই স্থানে বপন করুন। কাটিংগুলি বসন্তের শেষের দিকে নেওয়া যেতে পারে, শিকড়ের হরমোনে ডুবিয়ে ভালভাবে নিষ্কাশন করা মাটিতে রোপণ করা যেতে পারে।

অতিরিক্ত জল দেওয়া এড়িয়ে চলুন, বিশেষ করে ভারী বা খারাপভাবে নিষ্কাশনকারী মাটিতে, এবং অতিরিক্ত পরিমাণে সার ব্যবহার করা থেকে বিরত থাকুন। উপরন্তু, সম্ভাব্য কীটপতঙ্গের উপদ্রব সম্পর্কে সচেতন থাকুন এবং অবিলম্বে তাদের সমাধান করুন।

[আরও পড়ুন: Azalea-এজেলিয়া ফুল গাছের যত্নের জন্য একটি ব্যাপক নির্দেশিকা]

প্রিয় পাঠক, এই প্রতিবেদনটি পঠন করবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার মতো পাঠকের সহযোগিতা “ক্রিয়েটিভিটি গার্ডেনিং” সর্বদা কাম্য করে। গাছই আমাদের একমাত্র সম্পদ যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষিত করতে পারে, বাঁচিয়ে রাখতে পারে। নিঃস্বার্থে গাছ ভালবাসুন, সকলকে গাছ লাগাতে উৎসাহিত করুন।

আপনাদের যদি এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাকে জানাতে জানাবেন। সেগুলোর সমাধান করাবার আমি যথাসাধ্য চেষ্টা করব। আপনার মূল্যবান রেটিং দিয়ে উৎসাহিত করুন, সবাইকে অনেক অনেক ধন্যবাদ, সবাই খুব ভালো থেকো নমস্কার।

আপনার মূল্যবান রেটিং দিয়ে উৎসাহিত করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *