এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care

Last updated on August 24th, 2023 at 09:23 pm

অ্যারোমেটিক জুঁই লতান প্রকৃতির বা আরোহী জাতীয় উদ্ভিদ। আলম্ব পেলে তা বেয়ে বেড়ে উঠে। গাছ ভরে ছোট সাদা সাদা সুগন্ধি ফুল ফোঁটে। সুন্দর ফুল ও তার ঘ্রাণের জন্য সারাবিশ্বে খ্যাতি ছড়িয়ে পড়েছে। মজার বিষয় এই ফুলে পাপড়ির মতো দেখতে অংশগুলো ফুলের বৃতি বলা হয়, আসলে সেগুলি ফুলে কোনো পাপড়ি নয়। ফুলের মাঝখানের হালকা সবুজ আভাযুক্ত অংশ থেকে বের হয় অসংখ্য সাদা রঙের পুংকেশর।

এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care তারাঝরা বা বুদ্ধ জুঁই বলতে আমরা অ্যারোমেটিক জুঁই (Aromatic jui)গাছটিকে চিনি। এর বৈজ্ঞানিক নাম Clematis flammula যা Ranunculaceae পরিবারের অন্তর্গত। আঞ্চলিক নাম : অ্যারোমেটিক জুঁই, এরোমেটিক জুঁই, তারাঝরা, বুদ্ধ জুঁই।

এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care

বংশবিস্তার:

এরোমেটিক গাছের চারা তৈরী করা হয় বা বংশবিস্তার ঘটানো হয় কাটিং পদ্ধতির মাধ্যমে এবং বীজ থেকে। কাটিং থেকে চারা তৈরীর আদর্শ সময় জুলাই থেকে আগষ্ট এবং ফেব্রুয়ারী থেকে মার্চ।

এরোমেটিক চারা গাছ কোথায় পাবেন ?

এরোমেটিক গাছের চারা যেকোনো নার্সারি থেকে আপনি সংগ্রহ করতে পারেন, দাম ৫০ থেকে ১০০ টাকার মধ্যেই আপনি চারা পেয়ে যাবেন বা তার চেয়েও কমবেশি হতে পারে। অ্যারোমেটিক গাছের চারা সংগ্রহের সময় রোগ মুক্ত, ভালো ও সুস্থ সবল চারা নির্বাচন করতে হবে। চারা সংগ্রহের আদর্শ সময় জুলাই থেকে আগষ্ট । আপনি একটি চারা নার্সারি থেকে সংগ্রহ করবার দুবছর পর নিজেই কাটিং এর মাধ্যমে চারা গাছ তৈরী করতে পারবেন।

এরোমেটিক জন্য স্থান নির্বাচন:-

এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care : এরোমেটিক গাছে গ্রীষ্মের মাঝামাঝি সময় থেকে শরৎকাল পর্যন্ত প্রচুর ফুল ফোঁটে, চারা গাছ রোপণের পূর্বে সঠিক জায়গা, পাত্র ও মাটি নির্বাচন করা উচিত। প্রতিদিন ৪ থেকে ৬ ঘন্টা সূর্যের আলো পায় তেমন স্থান নির্বাচন করতে হবে। অ্যারোমেটিক যে কোন মাটিতেই সুন্দর ভাবে বেড়ে ওঠে তবে ঢালু স্থান নির্বাচন করতে হবে এতে গাছের গোড়ায় জল জমতে পারবে না।

এই গাছটি টবে করবার জন্য বেশি জায়গার প্রয়োজন হয় না আপনি আপনার বাগানের ছোট্ট একটি টবের মধ্যে অ্যারোমেটিক গাছের পরিচর্যা করতে পারেন। নার্সারি থেকে চারা গাছ সংগ্রহ বারবার পর ৬ ইঞ্চি টবে বসাতে পারেন কিন্তু ২ বছর পরে একটু বড় মাপের টব নির্বাচন করতে হবে। ১২ ইঞ্চি বা তার অধিক হলেও অসুবিধা নেই।

এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care
এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care

মাটি প্রস্তুত:-

তারাঝরা বা বুদ্ধ জুঁই একটি Parmanent Plant তাই ভালো হয় বড় গামলা জাতীয় টব নির্বাচন করলেI টবে নির্বাচনের ক্ষেত্রে ১০ ইঞ্চি অথবা ১২ ইঞ্চি টব সংগ্রহ করতে হবে। গাছের গোড়ায় যেন জল না জমতে পারে তার জন্য টবের নীচে ফুটো করে জলনিকাশির ব্যবস্থা করতে হবে। বর্ষাকালে টবগুলি এমন জায়গায় রাখবেন, যাতে গাছের গোড়ায় জল না দাঁড়ায়। গাছের গোড়ায় জল জমলে গাছটি মাড়া যেতে পারে।

তারাঝরা বা বুদ্ধ জুঁই একটি Parmanent Plant সুতরাৎ চারা গাছ প্রতিস্থাপনের পূর্বে মাটি প্রস্তুত করাটা ভীষন প্রয়োজন, যে উপাদান নিতে হবে- উর্বর দোআঁশ মাটি ৫০% তার সঙ্গে নিতে হবে ২০% কোকো পিট ,৩০% এক বছরের পুরনো গোবর সার অথবা ভার্মি কম্পোস্ট এবং নিতে হবে চা চামচের তিন চামচ হাড়গুড়ো, তিন চামচ সিংকুচি এবং পরিমাণমতো নিম খোল দ্বারা মাটি প্রস্তুত করে গাছটি টবে প্রতিস্থাপন করতে হবে। টবে প্রতিস্থাপন করলে গরমের সময়ে মাটির ময়েশ্চার ধরে রাখার জন্য ব্যবহার করতে হবে কোকোপিট অথবা কাঠের গুঁড়ো।

আলো :-

বুদ্ধ জুঁই সরাসরি সূর্যের আলো পছন্দ করে না, গরমের সময়ে তীব্র রৌদে গাছের পাতা হলুদ হয়ে কুঁকড়ে যায়। শীতকালে টবের গাছটিকে সম্পূর্ণ সূর্যের আলোতে রাখতে হবে এবং গরমকালে গাছটি সকালের সূর্যের আলো পায় এবং বিকালে সূর্যের আলো পায় এমন স্থানে রাখবেন দুপুরের রোদ যেন সরাসরি না পায় তেমন স্থানে রাখবেন। দিনে ৪ থেকে ৬ ঘন্টা সূর্যের আলো পাই তেমন স্থানে টবটি রাখতে হবে। ব‍্যালকনিতেও গাছটি করা যায় তবে যে স্থানে সরাসরি সূর্যের আলো আসে সেখানে গাছটি রাখবেন না। এতে যতটুকু রোদ পাবে তাতেই গাছটি সুন্দর ভাবে বেড়ে উঠতে পারবে। বুদ্ধ জুঁই গাছের জন্য উপযুক্ত তাপমাত্রা ২২ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care
এরোমেটিক জুঁই গাছের বিশেষ পরিচর্যা | Aromatic Jui flower Planting and Care

আর্দ্রতা:-

মাঝারি আর্দ্রতা এবং উচ্চ আর্দ্রতা যুক্ত স্থানে গাছটি সব থেকে ভাল বেড়ে ওঠে।

জল :–

গরমকালে এই গাছে জলের চাহিদা ভীষনভাবে থাকে, কারণ এপ্রিল মাস থেকে এই গাছে ফুল ফোঁটা শুরু হয়, তাই গরমের মরসুমে গাছের গোড়া সর্বদা ভেঁজা রাখতে হবে। প্রয়োজনে গাছের গোড়ায় সকাল, সন্ধ্যে দুবেলা জল দিন। শুধু লক্ষ‍্য রাখতে হবে বর্ষাকালে গাছের গোড়ায় যেন জল না জমে। শীতকালে গাছে দু থেকে তিন দিন অন্তর জল দিন। বর্ষাকালে গাছটিকে একটু সাবধানে রাখবেন।

এরোমেটিক গাছের খাবার প্রয়োগ:-

নার্সারি থেকে চারাগাছ সংগ্রহ করবার পরে, টবে বসানোর ১ থেকে ২ মাসের মধ্য কোন সার ব্যাবহার করা যাবে না, ব্যাক্তিগত ভাবে এই গাছে আমি তেমন একটা রাসায়নিক সার ব্যাবহার করিনা, অধিকাংশ সময়ে জৈব সার ব্যাবহার করে থাকি তাতেই সুন্দর রেজাল্ট। নিচে Video Link দেওয়া আছে আপনারা চাইলে ভিডিওটি দেখতে পারেন, তাতে আপনারা উপকৃত হবেন

এরোমেটিক জুঁই গাছের যত্ন

গরমের মাঝামাঝি সময় থেকে গাছে ফুল ফোঁটা শুরু হয়, তাই জানুয়ারী মাস থেকে গাছের যত্ন এবং পরিচর্যা শুরু করে দিতে হবে। ১০ থেকে ১২ ইঞ্চি টবের গাছের জন্য একমুঠো এক বছরের পুরনো গোবর সার/ পাতা পঁচা/ভার্মিকম্পোস্ট, আর নিতে হবে দুই চামচ হাঁড়গুড়ো, দুই চামচ শিংকুঁচি, এক চামচ সরিষার খোল এবং দুই চামচ অনুখাদ্য একত্রে মিশিয়ে গাছের গোড়ায় ব্যাবহার করতে হবে। এটি আপনারা প্রতি মাসে ব্যাবহার করবেন, যতদিন ফুলের মরসুম চলবে। এছাড়াও আপনারা জৈব সারের মধ্য কলার খোসা, ডিমের খোসা, তরকারীর খোসার জৈবসার ,পাতাপচা সার, সরিষার খোল প্রভৃতি ব্যাবহার করতে পারেন।

জৈব সারের পরবর্তে ১০ থেকে ১২ ইঞ্চি টবের জন্য ১৫ থেকে ২০টি DAP দানা গাছের গোড়া থেকে কিছুটা দূরে টবের ধারে মাটিতে দিয়ে দিতে পারেন। ১৫ দিন পর এক চামচ পটাশ সার দিয়ে দেবেন। মনে রাখবেন, অতিরিক্ত রাসায়নিক সার গাছের জন্য বিপদজনক।

[আরও পড়ুন: মিরাকুলান পি জি আর (ট্রায়াকন্টানল ০.০৫%) এর ব্যাবহার | Plant Growth Regulator]

ডালপালা কাঁটাই-ছাঁটাইও বিশেষ পরিচর্যা:-

অ্যারোমেটিক গাছের ডরম‍্যান্সি পিরিয়ড শুরু হয় অক্টোবর, নভেম্বর থেকে ফেব্রুয়ারী মাস পর্যন্ত। এই সময় সেই গাছের খাবার সম্পূর্ণ বন্ধ রাখতে হবে। শুধু জল দিয়ে গাছ বাঁচিয়ে রাখতে হবে এবং প্রয়োজনমতো কীটনাশক স্প্রে করতে হবে। ডরম‍্যান্সি পিরিয়ড শেষ হবার কিছু দিন পরে গাছটির শুকনো ডাল-গুলি ছেটে দিতে হবে, দেখবেন কিছুদিনের মধ্যই নতুন নতুন কুঁসি বার হতে শুরু করেছে। প্রয়োজনে এই সময়ে টবের মাটি পরিবর্তন ও শিকড় কাঁটাই-ছাঁটাইও সম্পূর্ণ করে ফেলতে পারেন। গরমের মাঝামাঝি সময় থেকে গাছে একটি দুটি করে কুঁড়ি আসতে শুরু করে।

বর্ষাকালে টানা বৃষ্টি হলে টবটি সেডের নিচে রেখে দিতে পারেন। বৃষ্টির কিছুদিন পর পর টবের মাটি একটু খুঁড়ে দিয়ে ফাঙ্গিসাইট ছিঁটিয়ে দেবেন এবং গাছটিকে রৌদ্রে রেখে দেবেন। বর্ষাকালের টবের গাছগুলোতে ১০ থেকে ১২ দিন অন্তর অন্তর ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

[আরও পড়ুন: এলামুন্ডা গাছের সম্পূর্ণ পরিচর্যা | Complete Care Of Allamanda Plant]

পোকা-মাকড় দমন:-

এই গাছে প্রাথমিক অবস্থায় তেমন একটা পোকামাকড়ের আক্রমণ ঘটে না। তথাপি ১৫ দিন অন্তর নিম অয়েল জলের সাথে মিশিয়ে সন্ধাতে গাছে স্প্রে করবেন ।

বি:দ্র:— ফেব্রুয়ারী থেকে মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্য এরোমেটিক জুঁই গাছের সমস্ত শুকনো ডাল কেটে পরিষ্কার করে দিতে হবে, সম্ভব হলে টবের মাটি পরিবর্তনও সম্পূর্ণ করে ফেলতে হবে।

creativity gardening
NamePositionKingdom
তারাঝরা, বুদ্ধ জুঁইBengali
Plantae
বুদ্ধ জুঁই, অ্যারোমেটিক জুঁই, এরোমেটিক জুঁইHindiPlantae
ক্লিমেটিস,অ্যারোমেটিক জুঁই, EnglishPlantae
অ্যারোমেটিক জুঁই (Aromatic jui) বৈজ্ঞানিক নাম: Clematis flammula ,পরিবার Ranunculaceae

প্রিয় পাঠক, এই প্রতিবেদনটি পঠন করবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার মতো পাঠকের সহযোগিতা “ক্রিয়েটিভিটি গার্ডেনিং” সর্বদা কার্ম করে। গাছই আমাদের একমাত্র সম্পদ যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষিত করতে পারে, বাঁচিয়ে রাখতে পারে। নিঃস্বার্থে গাছ ভালবাসুন, সকলকে গাছ লাগাতে উৎসাহিত করুন।

আপনাদের যদি এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাকে জানাতে জানাবেন। সেগুলোর সমাধান করাবার আমি যথাসাধ্য চেষ্টা করব। আপনার মূল্যবান রেটিং দিয়ে উৎসাহিত করুন, সবাইকে অনেক অনেক ধন্যবাদ, সবাই খুব ভালো থেকো নমস্কার।?

2.7/5 - (3 votes)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *